বাংলার বারদুয়াির

বরতমান আবহাওয়ার সংবাদ কাল ৈবশাখী েশেষ বরষার আমনতরণ। উেততজনার েখােঁজ কামদুিন। বড় রাসতার িমিছল। উেততজনার েখােঁজ কিফ হাউস। নদীগরােমর ১৪ জন হতযার পের িমিছেল িছলাম। বলেছ েকউ েকউ। তখন তাঁরা ‘ওরা’ নােম পিরিচিত িছল। এখন ‘আমরা’। হয়ত সরকার পেখণসর । এখন িবেরাধীরা ‘ওরা’ হেয় েগেছ। তবু িমিছেলর আেগ থাকেত হেব। পেরও থাকেত হেব। না হেল িসিভল েসাসাইিটর মরযাদা খণসুনন হেব। তাই পরমপরা েরেখ কেলজেসকায়ার এবং রাসতায় ‘আমরা- ওরা’র িনিকতেত মাপা আতকপরকাশ। অথবা িবশবািয়ত আিভজােতযর েসাচচার উপিসথিত। রাসতায় িমিছল নগিরর ‘আেধক ঘুেম নয়ন চুেম’ েকায়ািলশন। বােম-অিতবােম, ডােন-অিত ডােন আিছ। আমরা আিছর পরিতেযািগতা। সততরদশক যা পােরিন। নতুন শতাবদীর িদবতীয় দশক তাই উপহার িদল। উেততজনার েখােঁজ কিফ হাউস, েপরস কলাব, েলক কলাব, টিল কলাব, কলকাতা শহেরর কলাব ‘কলকাতা কলাব’। আেরা আেরা কলাব আেছ। খালািসেটালা, িমিলিনয়াম পারক, িনেককা পারক, বিলউড, টিলউড েমেখ েপরম চমপট েশেষ জামদািন। মামুর চােয়র েদাকান (পরায় সব পাড়ােতই থােক।) ফুট পােথ চাদেরর নীেচ নারী পুরুষ। িসিস িটিভর পেরায়া েনই। েফসবুেকর শলী-অশলীল সবরিলিপর েসাচচার ইজজত িচিবেয়, েচেট পুেট েখেয় েনওয়ার ভেয় ফুটপাথ আড়াল করার দায় ওেদর নয় । েস িদিললেত ‘িনরভয়া’ েহাক, রােজয কামদুিন েহাক বা কলকাতায় পারকসটরীট েহাক। কারণ ওেদর েপেট িখেদ আেছ। বাবুঘােট পূরিণমায় অেনক সময় লরীর নীেচ িভন েদশী চালেকর েপশীর উততাপ। েকউ েকউ পায় িবিন পয়সায়। েভােল বাবা পার কেরগা। ফুটপােথ নারী পুরুষ। হাজার হাজার বছেরর নাগিরক পেথ ‘রাধারািন’রা থােক। শীেতর নাগিরক ফুটপােথ কাঁথার নীেচ নারী পুরুষ। এবং অবেশেষ েকায়িলশন। আধুিনক বাংলার েকায়ািলশন িমিছল। নতুন পারবণ হয়তবা। আষাঢ়-শরাবেনর পালা। েসখােনই িক েশষ যাতরা ‘কেলািনয়াল ইেনটেলকচুয়ালেদর’? আবার নতুন যুেগর নতুন মানুষ হািজর। েপাষট কেলািনয়াল ইনেটেলকচুয়াল। উততর ঔপিনেবিশক বুিদধজীবী না িবশবািয়ত িবলিমবত বুিদধজীবী? এবং এ যাতরায় আেরা একিট নবতম আবহাওয়া সংবাদ। ভারতীয় সংসেদর মূলযহরাস। মূলযহরাস জীবেন, মূলয হরাস মনেন, মূলযহরাস সমােজ। মূলযহরাস িনরবাচনী উৎসেব। ৈসয়দ মুজতবা আিল মশােয়র ভাষায়, ”েতেয়ািফল গিতেয়েরর এক উপনযােস পেড়িছ, ফরাসী েদেশ যখন পরথম দািড় কামােনা আরমভ হয় তখন এক িবদগধ মিহলা গভীর মেনােবদনা পরকাশ কের বেলিছেলন, ‘চুমবেনর আননদ ফরাসী েদশ েথেক েলাপ েপল। শমশরু ঘরষেণর িভতর িদেয় েপরিমকার দুরবার েপাউরুেষর েয আননদঘন আসবাদন েপতুম, ফরাসী সতরী জািত তার েথেক িচরতের বিঞচত হল। এখন েথেক কলীেবর রাজতব। কলপনা করেতও ‘েঘননায়’ সরবাঙগ ির ির কের ওেঠ।’

মানব সভযতার িবকাশ করম পরযােয়  িবিভনন সভযতায় িবকিশত হেয়েছ। িপরিমিটভ বা আিদম সভযতা, দাস সমাজ বযবসথা বা করীতদাস পরথা। সামনতরতানিতিরক সমাজ বযবসথা। এবং িশলপ িবপলেবর পর আধুিনক যনতরচািলত সমাজ বযবসথা। একই ধারাবািহকতায় িনরবাক ছিব সবাক হয়। জরজ ইসটমযােনর পরমপরায়। ১৮৯১ সােল  জরজ ইসটমযােনর ‘েকাডাক’ েকামপানীেত ৈতির নমনীয় েসলুলেয়ড িফলম বাজাের আসায় চলচছিব আরও একধাপ এিগেয় েগল। সারা পূিথবী ‘সাইবার’ যুেগর আিদমতা কািটেয় ‘েসাসযাল িমিডয়া’ নােম নতুণ এক মাধযম িনেয় রাতিদন এক কের পযািরস-লনডন, িনউইয়রক-কলকাতা, মেসকা-মরেককা, েবিজং-কাঠমুনডু, বাংলােদশ-িসিলকন ভযািল-বযঙগােলার সব আমরা- ওরা েভেঙগ িদেয়েছ। ডুেপলকস ফলযােটর নীলাভ আেলার হুইিসক-সকেচর শানবাঁধােনা েমেঝর উষণতা। আর শহুের বড় রাসতার ফুটপােথর রােত শান বাঁধােনা েমেঝর উততপত েদেহর িশিশর সব একাকার। তবু সামনতর তনতর আজও কী িনষঠায় এবং সবরকম সতরকতায় বাংলার  ‘বাবু’রা আগেল রােখ। একিট ঘুিমেয় পড়া িবতরকেক আবার নতুন পরতরেক হািজর করারর পরবণতার েলাভ সামলােত পারলাম না। নটী িবেনাদনীর ১৫০ বছর নীরেব এেস েগল। ‘বাবু’রা সব মধযযুগীয় কলােবর ‘আমরা- ওরা’। না এই মূহুরেত িবেনাদনী নয়। যারা িবেনাদন ভােলাবােসন তােঁদর অিভজাত বাঙগািলয়ানা িনেয় পরশন।

পিশচমবেঙগর ‘কলকাতা কলাব’ নামক অিভজাত পরিতষঠানিটর েপাষাক িবিধ িনেয় আেনদালন, পের সংবাদ মাধযেম বড় কের খবর হওয়া সহ সামািজক আেলাচনার িবষয় হেয় উেঠিছল। আননদবাজার পতিরকায় উততর সমপাদকীয় পরকােশর পর সবনামধনয িচতরিশলপী তথা পিরবরতনপনথী িবদদজজন নােম খযাত িশলপী শুভাপরসনন ২১ জুন, ২০১১, আননদবাজার পতিরকায় িনেজর সমরথেন িকছু কথা িলেখিছেলন। িবতরকটা িছল অিভজাত কলাবিটর করিতপেখণসর শুভাপরশননবাবুেক বাঙগালী তথা ভারতীয় ঘরানার গরিবত েপাষাক পাজামা-পাঞজািব পের কলােব ঢ়ুকেত বাঁধা েদওয়া।  শুভাপরসননবাবু আপিতত কেরিছেলন। পের খুব সমভবত েপরস কলােব নাটয বযািকততত িবভাষ চকরবরতীেক সেঙগ িনেয় একিট সাংবািদক সেমমলন কেরন।  শুভাদার বকতবয িছল ঐিতহযয মিনডত ভারতীয় েপাষােক েকানও অিভজাত কলােব েকন পরেবেশর অনুমিত থাকেব না?  িবতরকিট এরপর ধামাচাপা পেড় যায়। আজ আবার িবতরকিট আমার বলেগ তুলিছ। আমার যুিকত ‘কলকাতা কলাব’ একিট অিভজাত কলাব। সংসথািটর িনজসব পিরচালন পদধিত আেছ। েসই িনয়েমর আগের কলােবর সদসযেদর বাঁধেত েপাষাক িবিধঁ েমেন চলেত বাধয করা যায়। িকনতু অিতিথেক মানেত বাধয করােনাটা সামনতর শাসন বেলই মেন হয়। বছর কেয়ক আেগ আমােদর রােজযর সরকাির-েবসরকাির িবদযালেয়র িশিখণসকােদর েপাষাক িনেয়  সমােজর সবেঘািষত িকছু েমাড়ল িনদান েহেঁক িবদযালেয়র িশিখণসকােদর েপাষাক িবিধর আচরণ  মানেত বাধয কেরিছেলন। তৎকালীন বামফরনট সরকার ভারসােমযর কথা মাথায় েরেখ িবষয়টা িনেয়  ধীের চলার নীিত িনেয়িছেলন। পের পরবল সমােলাচনা তথা িবদযালয় িশিখণসকা এবং িশখণসকেদর চােপ (যাঁরা বরাবর বােমেদর েভাট বযানক বেলই পিরিচত িছেলন।) এরপর ফরনট সরকার গরহণেযাগয িমমাংসা করেত বাধয হয়।

এ েখণসতের রাজয সরকার বা েকনদরীয় সরকােরর করণীয় িকছু েনই। কারণ কলকাতা কলাব সহ শহেরর ‘পাঁচতারা’ কলাবগুিল সবশািসত। ‘পাঁচতারা’ শবদিটর মেধযই লুিকেয় রেয়েছ আসল রহসয। ‘পাঁষতারা’ কলাব মােনই আলাদা িকছু। আর তাই পিশচিম আদব কায়দা। যিদ েসটাই হয় তা হেল ‘পাঁচতারা’ েহােটলগুিলও েপাষাকিবিধ চালু করেত পাের। আবার এটাও বলা হেচছ ঔপিনেবিশক িবরিটশেদর সেঙগ পাললা িদেতই ‘কলকাতা কলােবর’ জনম। িবরিটশেদর সেঙগ পাললা িদেত িগেয় বাঙগালী তথা ভারতীয়েদর েপাষাকেক অবমাননা করা কতটা পরািতষঠািনক আর কতটা ‘টরািডশনাল’ েসটা িবচার করার জনয বড় কের িবতরকসভা ডাকা উিচত। পঞচােয়েতর িবতরক েশেষ ‘শারদীয় েপাষােক’ বাংলার তথা ভারতীয় িবতরক েহাক। িবতরক সভায় পিণডত, িবদদজন-গুিণজন ছাড়াও ছাতর-যুব, েদহ উপজীবী,  LGBT,  ঘুষেখার-দালাল সবাইেক ডাকা েহাক। গণতনতর। বূহৎেক কােছ টােন।

মেন পড়েছ ;বরণপিরচেয়র’ িশখণসক পিণডত ঈশবরচনদর িবদযাসাগর মহাশেয়র কথা। এক সােহব েরল গািড়েত ভরমেনর সময় পিণডত মশােয়র পাদুকােজাড়া বাইের েফেল িদেয়িছেলন। িবদযাসাগর মশায় সুেযাগ বুেঝ েগারা সােহেবর জুেতা েজাড়াও বাইের েফেল িদেয়িছেলন। তার পেরর কািহনী আমরা সবাই জািন। এটা পরিতবােদর ভাষা। েসই যুেগ যেথষট ৈবপলিবক হেলও বরতমান  িবশবািয়ত সমােজ যুিকত িদেয়  িবচার করা উিচত। েপাষাক িবিধর বাধয বাধকতা ধরমীয় পরিতষঠানগুিলেত রাখেত হয়। েযমন িশখ ধরেমর েলােকরা গুরেদায়ারায় েঢ়াকার সময়  মাথায় সাদা কাআপড় েবেঁধ যায়। যতদূর জািন িভন ধরেমর কাউেক েযেত হেলও ওই একই িনয়ম মানেত হয়। ইসলাম ধরেমও মসিজেদ পরারথনার সময় টুিপ পড়াটা বাধযতামূলক। িহনদু ধরেম েপাষাক িবিধর বাধয বাধকতা না থাকেলও বরিণল সংসকূিতর (পৌততিলক ) বহু চরচায় পরবীণ মা-বাবারা শুিচতার নােম পূজা-আরিতর সময় সাদা েগরুয়া পিরধান কেরন। আবার েয েকানও ধরেমর মানুষ মূত বযিকতর পরিত েশাক জানােত িবেশষ েপাষাক বযবহার কেরন। েকাথা ও  কােলা। েকানও  েখণসতের আবার সাদা।

”ইংলেনডর বুরেজায়াভাবাদরেশ দীিখণশত িশলপবিণেকরা ভারেত পরেবশ করার সেঙগ সেঙগ েকামপানীর ৈসবরতানিতরক শাসনবযবসথার সংসকার দািব করেত থােক, এবং তার কেঠার সমােলাচনায় মুখর হয়। বাঙগালী বুিদধ-জীবীেদর সেঙগ িনেয় তারাই িফর েটরড ও কেলানাইেজসেনর দািব  কেরিছল এবং েকামপানীর শাসেনর অবসান ঘিটেয়  বূিটশ পারলােমেনটর পরতযখণস শাসন েচেয়িছল। এই দেলর ইংেরজরাই বাঙগালী বুিদধজীবী ও জিমদারবরেগর সেঙগ একতের সভাসিমিত সথাপন (লযানড েহালডারস এেসািসেয়শন বা জিমদার সভা, ১৮৩৮), েবঙগল বূিটশ ইিনডয়া  েসাসাইিট, (জরজ টমসেনর সহায়তায় ১৮৪৩ সােল পরিতিষঠত), করেত থােক। নানারুপ সমাজসংসকারমূলক করেম আগরহ েদখায়। (সতীদাহ পরথা বেনধর আইন পাশ, িবধবা িববাহ আইন পাশ ইতযািদ) এবং ইংেরিজ িশখণসা িবসতােরও আগরহী হয়। রাজানুগত েথেক িনয়মতানতিরক আেনদালেনর পদধিত এই িশলপপুঁিজর ইংেরজ বিণেকরাই আমােদর উততমরুেপ িশখণসা েদয়।”  নীলিবদেরেহর চিরতর ও বাঙগালী বুিদধজীবী, তেপািবজয়  েঘাষ, অনুষঠুপ, ১৩৮৯।

পিরেশেষ এটাই বলব, িনেজেদর সংসথার সদসযেদর জনয েপাষাকিবিধ থাকেতই পাের। িকনতু অিতিথেদর জনয িবেশষ ছােড়র বযবসথা রাখার ভারতীয় ঔদারয থাকেবনা েকন?

ইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইই

Advertisements

Leave a comment

Filed under Uncategorized

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s